সারাদেশ ব্যাপি প্রচারের জন্য আপনার বিজ্ঞাপনের দিন

Header ADS
সংবাদ শিরোনাম=ভূরুঙ্গামারীতে গৃহবধু হত্যায় জড়িত ৪ জনকে আটক, ফিলিস্তিন, সিরিয়া, ইরাক ও আফগানের মতো শ্রীলঙ্কার হামলাও আমাদের আঘাত করেছে চরমোনাই পীর

ভারত-পাকিস্তান যুদ্ধে ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশও


যুদ্ধের দামামা বেজেই গেছে। তস্ত্র ভারত-পাকিস্তানের আমজনতা। হুঙ্কার, পাল্টা হুঙ্কার থেকে বোমাবাজি। দু’দেশের আকাশপথে উত্তেজনা বাড়ছেই। যুদ্ধবিমান ভূপাতিত ঘটানোর দাবি করছে দু’দেশই। হিংসার দাবানলে পুড়ছে কাশ্মীর।
কাশ্মীরের আগুন ছড়িয়ে ভারত-পাকিস্তানের ঘর পুড়েছে বহুবার। দুই দশক আগে কারগিল যুদ্ধও কাশ্মীরকে ঘিরে। পৃথিবীর ভূস্বর্গ বলে খ্যাত কাশ্মীরের জন্ম যেন যুদ্ধের ঘণ্টাধ্বনি শুনতেই। যে ধ্বনিতে প্রকম্পিত হয়েছে বিশ্ব। প্রকম্পিত হয়েছে দক্ষিণ এশিয়া।
ভারত-পাকিস্তানের মধ্যকার উত্তেজনায় উত্তেজিত থাকে বাংলাদেশও। ওই দেশ দুটির মধ্যকার যুদ্ধাবস্থার অংশীদারত্বে বাংলাদেশের কোনো ভূমিকা না থাকলেও কোনো না কোনোভাবে এখানকার মানুষকে আলোড়িত করে।
ঐতিহাসিক, রাজনীতিক, সাংস্কৃতিক বা ধর্মীয় দৃষ্টিভঙ্গি থেকেও ভারত-পাকিস্তান নিয়ে বিভাজিত বাঙালি। যুদ্ধের ময়দান থেকে খেলার মাঠ পর্যন্ত এ বিভাজনের চিহ্ন লক্ষণীয়।
‘দেশ দুটি চূড়ান্ত যুদ্ধে লিপ্ত হলে বাংলাদেশে কী ধরনের প্রভাব পড়তে পারে’ জানতে চাওয়া হয় নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের কাছে। এই বিশ্লেষক বলেন, ‘আপতত আপনাকে টেনশনের দিকটাই আমলে নিতে হবে। ভারত-পাকিস্তানের আঙ্গিনা পার হয়ে বাংলাদেশের মানুষের মাঝেও চিন্তা বাড়িয়েছে বর্তমান অবস্থা।’

No comments

Powered by Blogger.